আজঃ শুক্রবার | ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
শিরোনাম

এবার ঈদেই বিক্রি হবে সরিষাবাড়ির সাদা মানিক

নাঈম আলমগীর:
জামালপুরের সরিষাবাড়ী উপজেলার জয়নগরে ৩০ মণ ওজনের সাদা মানিককে এবারের কুরবানির ঈদে বিক্রি করতে চান মালিক মোস্তাফিজুর রহমান। সাদা মানিক হলো ফ্রিজিয়ান জাতের ষাড় গরু। গত দুই বছর যাবত এর মালিক যত্ম করে লালন পালন করছেন সাদা মানিককে। বিশাল দেহের এই গরুটি লম্বায় ৯ ফুট ও উচ্চতা ৬ ফুট। সাদা ও কালো রঙ্গের মিশ্রিত বিশাল দেহের সাদা মানিক যেন নজর কাড়ছে সবার তাইতো তাকে দেখতে ভিড় করছে বিভিন্ন এলাকার মানুষ।
ঘরোয়া পরিবেশে বড় করা সাদা মানিকের ওজন বর্তমানে ৩০ মণ। ষাঁড়টির মালিক মোস্তাফিজুর রহমান একজন কৃষক। দুই বছর আগে দেড় বছর বয়সী ষাঁড়টিকে মালিক ১ লাখ ৫০ হাজার টাকায় ক্রয় করেছিলেন। ৬ দাঁতের ষাড়টির বর্তমান বয়স সাড়ে তিন বছর। দেহের বেশির ভাগ অংশ জুড়ে সাদা রং থাকায় ষাঁড়টির নাম দেওয়া হয়েছে সাদা মানিক। আর যেহেতু সরিষাবাড়ী উপজেলাতে এর বাস তাই অনেকে বলে সরিষাবাড়ীর সাদা মানিক।
নামের যেরকম চমক আছে, ঠিক তেমনি চমক রয়েছে তার দৈহিক গঠনের। সাদা মানিকের প্রতিদিন খাবার লাগে ১০ থেকে ১২ কেজি এবং গোসল করাতে হয় দিনে চার বার। বিশাল দেহের এই গরুটিকে ঘরের বাইরে আনতে প্রয়োজন হয় কমপক্ষে ৫ জন মানুষের। তাই দিনের বেশির ভাগ সময় তাকে থাকতে হয় ঘরেই। সাদা মানিকের জন্য দিনে খরচ করতে হয় ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ টাকা।
স্থানীয়রা জানায়, এত বড় গরু এই উপজেলাতে আর একটিও নেই। এতবড় গরু আগে স্বচক্ষে কোনদিন দেখেননি তারা। তাই সাদা মানিককে দেখতে সব সময় লোকজন ভীড় করে।
সাদা মানিকের মালিক মোস্তাফিজুর রহমান জানান, গরুটিকে দেশিয় খাবার খাইয়ে খুব যত্মে সন্তানের মত লালন-পালন করেছেন এবং বর্তমানে তার দাম চাচ্ছেন ১৬ লাখ টাকা।
কুরবানীর ঈদ আসন্ন। আর এই ঈদে উপযুক্ত দাম পেলেই খুশি সাদা মানিকের মালিক মোস্তাফিজুর রহমান।

আরও দেখুন

ইসলামপুরে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের উদ্বোধন

ইসলামপুর সংবাদদাতা মঙ্গলবার সারাদেশে আনুষ্ঠানিক ভাবে বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । …