আজঃ বৃহস্পতিবার | ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২২শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
শিরোনাম

জামালপুরে একুশের গ্রন্থমেলা উদ্বোধনের সাথেই খুলে গেলো পাবলিক লাইব্রেরীর রুদ্ধদ্বার

বেলুন উড়িয়ে একুশের গ্রন্থমেলা উদ্বোধন করেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়। ছবি-পল্লীর আলো

নিজস্ব প্রতিবেদক:
বেশ্বিক মহামারী করোনা সংক্রমনের কারণে বিগত দু’বছর পর জামালপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জামালপুরে সোমবার থেকে শুরু হলো পাঁচদিনব্যপী একুশের গ্রন্থমেলা। একই সাথে সুদীর্ঘদিন পর জামালপুরবাসীর প্রাণের দাবি পাবলিক লাইব্রেরীর রুদ্ধদ্বার খুলে দেয়া হয়। গ্রন্থমেলা উদ্বোধন করেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়।
জামালপুর স্থানীয় সরকারের উপপরিচালক সরকার আব্দুল্লাহ আল মামুন বাবুর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোক্তার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) মৌসুমী আক্তার, জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, জামালপুর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সুজায়েত আলী ফকির, জামালপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী শাহনেওয়াজ, সম্মিলিত সামাজিক আন্দোলন জেলা শাখার সভাপতি জাহাঙ্গীর সেলিম, সাংবাদিক ফজলে এলাহী মাকাম, জেলা পুস্তক ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোকছেদুর রহমান হারুন, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী মেহবুবা জান্নাত লিজা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন তারিকুল ফেরদৌস ও এমআই রাসেল।
জেলা প্রশাসনের নির্বাহী হাকিমগণ, বীর মুক্তিযোদ্ধা আলী ইমাম দুলাল, জেলা প্রেসক্লাবের সভাপতি এমএ জলিলসহ সাংবাদিক, কবি, সাহিত্যিক, শিক্ষক, শিক্ষার্থী এবং বিপুল সংখ্যক পাঠক প্রিয় দর্শক, শ্রোতাদের উপস্থিতিতে মেলা প্রাঙ্গণ মুখর হয়ে উঠে। মেলায় মোট ১৭টি স্টল স্থান পেয়েছে। আলোচনা সভা শেষে জেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা মনোজ্ঞ সংগীত পরিবেশন করেন। প্রতিদিন মেলা মঞ্চে বিষয়ভিত্তিক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।
মেলা প্রাঙ্গণে এসে ভাষা ও মুক্তিসংগ্রামী মতি মিয়া ফাউন্ডেশনের পরিচালক আশরাফুজ্জামান স্বাধীন বলেন, বইমেলা শুরু এবং পাবলিক লাইব্রেরী পুনরায় চালু করায় আমরা ভীষণভাবে উদ্দীপ্ত হয়েছি।
মুক্তিসংগ্রাম যাদুঘরের পরিচালক হিল্লোল সরকার বলেন, এধরণের মেলা আমাদের চেতনাকে প্রবলভাবে শানিত করে। পাবলিক লাইব্রেরিকে আধুনিকায়ন করার তিনি দাবি জানান।
জেলা প্রশাসক শ্রাবস্তী রায় তার বক্তব্যে বলেন, অনেক প্রাচীন এবং ঐতিহ্যবাহী জামালপুর পাবলিক লাইব্রেরির কার্যক্রম গতিশীল করতে আমরা এই প্রাঙ্গণেই গ্রন্থমেলা আয়োজন করতে সক্ষম হয়েছি। সকলে সহযোগিতার জন্য ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আর কখনো বা আর্থিক সঙ্কটের কারণে পাবলিক লাইব্রেরি বন্ধ হবে না। লাইব্রেরিকে আধুনিকায়ন এবং পাঠকদের স্বাচ্ছন্দের জন্য সবধরণের ব্যবস্থা রাখতে জেলা প্রশাসন সর্বাত্মক সহযোগিতা করবে।

আরও দেখুন

ইসলামপুরে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের উদ্বোধন

ইসলামপুর সংবাদদাতা মঙ্গলবার সারাদেশে আনুষ্ঠানিক ভাবে বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । …