আজঃ বুধবার | ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি
শিরোনাম

জামালপুরে নিম্নমানের ভুট্টা বীজে ক্ষতিগ্রস্ত শতাধিক কৃষক

নিজস্ব প্রতিবেদক:
জামালপুরের মেলান্দহ উপজেলার নয়ানগর ইউনিয়নের ৫নং চর এলাকায় নিম্নমানের ভুট্টা বীজ রোপণে ক্ষতিগ্রস্ত প্রায় শতাধিক কৃষক। বীজ রোপণের পরে গাছ সতেজ হয়ে বেড়ে উঠলেও মোচা আসার পর থেকে মরে যাচ্ছে গাছ। পাশাপাশি মোচাতেও ধরেছে পঁচন। আমদানি করা ফাইভ স্টার কোম্পানীর নবাব জাতের নিন্মমানের বীজ স্থানীয় ডিলারের মাধ্যমে বিক্রি করায় ক্ষতির মুখে পড়েছে এ এলাকার ভুট্টা চাষীরা। দ্রুত ক্ষতিপূরণসহ এসব প্রতারক কোম্পানী ও ডিলারদের শাস্তির দাবি করেছেন ভুক্তভোগীরা।
মেলান্দহ উপজেলার এ অঞ্চলের কৃষকদের প্রধান ফসল ভুট্টা। প্রতি বছর দুই মৌসুম তারা ভুট্টা চাষ করে তাদের জীবিকা নির্বাহ করে। এ বছরও রবি মৌসুমে কোম্পানীর প্রতিনিধি ও ডিলারদের কথায় ভালো ফলন পাবার আশায় প্রায় ৫০ একর জমিতে নবাব হাইব্রিড জাতের ভুট্টা রোপণ করেন তারা। প্রথম অবস্থায় ভুট্টাগাছ সতেজ থাকলেও মোচা আসার সাথে সাথেই মরে যেতে শুরু করে গাছ। এরপর মোচাতেও পঁচন ধরতে শুরু করে। ফাইভ স্টার কোম্পানীর প্রতিনিধি ও নবাব বীজের ডিলারদের কথা বিশ্বাস করে প্রতারিত হয়েছে ভুট্টা চাষীরা। ভুট্টা ক্ষেতের বর্তমান চিত্র দেখে আগামী দিনে তাদের পরিবার পরিজন নিয়ে কীভাবে দিনপাত করবে এ সংশয়ে দিন কাটছে তাদের।
ভুট্টা চাষী ইমান আলী মৃধা জানান, তারা বিগত বহু বছর ধরে ভুট্টা চাষ করে আসছে কিন্তু আজ পর্যন্ত কোনদিন এমন ক্ষতির মুখে পড়েনি। অনেক ভুট্টা চাষী ধারদেনা করে অন্যের জমিতে বর্গা চাষ করেছে। সে নিজেও ৮০ হাজার টাকা ধার করে এ বছর ভুট্টার আবাদ করেছিলেন। এখন ধারের টাকা পরিশোধ করা তো দূরের কথা নিজের সংসার চালানোই খুব কঠিন হয়ে পড়েছে বলে জানায় সে।
কৃষক দুলু মিয়া বলেন, প্রতি বিঘা জমিতে ভুট্টা চাষ করতে প্রায় ১০ হাজার টাকা করে খরচ হয়েছে তার কিন্তু নবাব কোম্পানীর লোকদের কথায় প্রতারিত হয়েছেন তিনি। কোম্পানীর লোকদের প্রতারণার চক্করে পড়ে আজ তিনি সর্বহারা। এসব কোম্পানীর লাইসেন্স বাতিলসহ সরকারের কাছে তাদের শাস্তির দাবি করেন এই ভুট্টা চাষী।
আরেক চাষী সবুজ মিয়া জানান, তিনি অন্যের ৮ বিঘা জমি বর্গা নিয়ে ভুট্টার আবাদ করেছিলেন। নবাব জাত ছাড়াও তার জমির আশে পাশে অনেক চাষী অন্যান্য বিভিন্ন জাতের ভুট্টা আবাদ করেছেন এবং সকলেই বিঘাতে সর্বনিম্ন ২৫ মণ থেকে সর্বোচ্চ ৪০ মণ পর্যন্ত ফলন পেয়েছেন। তিনি আরও জানান, ফাইভ স্টার কোম্পানীর লোকদের কথা শুনে ও তাদের এলাকার নবাব ভুট্টা বীজের ডিলারের কথায় সে এবছর নবাব ভুট্টা আবাদ করেছিল এবং বিঘাতে সর্বোচ্চ ৬ মণ ফলন পেয়েছে।
জামালপুর কৃষি সম্প্রসারণ বিভাগের ভারপ্রাপ্ত উপ-পরিচালক কৃষিবিদ জাকিয়া সুলতানা যুগান্তরকে বলেন, জামালপুর জেলায় রবি মৌসুমে ১২ হাজার ৭শ ১৫ হেক্টর জমিতে ভুট্টা আবাদ হয়েছে। এবার ভুট্টার ফলন ও দাম ভালো। যেসব ভুট্টা চাষীরা নিম্নমানের বীজ কিনে প্রতারিত হয়েছে তাদের উপজেলার সংশ্লিষ্ট কৃষি কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে এবং দ্রুত সময়ের মধ্যে সেসব ক্ষেত পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
কৃষি প্রধান দেশ বাংলাদেশ। এ দেশের কৃষকদের সরল বিশ্বাসের উপর যে বা যারা এ ধরনের প্রতারণা করেছে কিংবা করে যাচ্ছে তাদের শাস্তিসহ ন্যায্য ক্ষতিপূরণ চান এ অঞ্চলের ভুট্টা চাষিরা।

আরও দেখুন

ইসলামপুরে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের উদ্বোধন

ইসলামপুর সংবাদদাতা মঙ্গলবার সারাদেশে আনুষ্ঠানিক ভাবে বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । …