আজঃ শনিবার | ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি
শিরোনাম

জামালপুরে পুরাতন ব্রহ্মপুত্রে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা শুরু

জামালপুর সমিতি, ঢাকা’র আয়োজনে পুরাতন ব্রহ্মপুত্র নদে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ছবি-পল্লীর আলো

নাঈম আলমগীর
জামালপুরে শুরু হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। পুরাতন ব্রহ্মপুত্র নদের পানিতে ছলাৎ ছলাৎ শব্দে গর্জে উঠলো শতশত মাঝির বৈঠা। উৎসবে মাতোয়ারা যেন ব্রহ্মপুত্র নদের দুই পাড় জুড়ে। চমৎকার এই ক্ষণে সামিল হতে সকাল থেকেই ব্রহ্মপুত্রের দুই পাড়ে ভিড় করতে শুরু করেন অগনিত দর্শক। ব্রহ্মপুত্রের বুকে পড়ন্ত বিকেলে এ নৌকা বাইচ দেখতে ভিড় করেন প্রায় অর্ধ লক্ষাধিক মানুষ। চমৎকার এই বাইচ দেখে দারুণ খুশি দর্শকরা।
শহরের যান্ত্রিক কোলাহলের আড়ালে দিন দিন হারাতে বসেছে বাঙ্গালির প্রাণের উৎসব আর সংস্কৃতি। তবুও যেটুকু টিকে আছে, তাতেই খুশি সহজ সরল এই মানুষগুলো। পড়ন্ত বিকেলে চমৎকার এই নৌকা বাইচ তাদের নিয়ে গেছে এক রকম ঘোরের রাজ্যে। নৌকা বাইচ উপলক্ষে গত কয়েকদিন আগে থেকেই জামালপুর শহরজুড়ে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়েছে। গত কয়েকদিন আগে থেকেই শহরের ফেরীঘাট এলাকায় বড় বড় বাইচের নৌকা নিয়ে হাজির হতে থাকেন প্রতিযোগীগণ।

জামালপুর সমিতি, ঢাকা এর আয়োজনে ও জামালপুর পৌরসভা এবং জামালপুর জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় পুরাতন ব্রহ্মপুত্র নদে ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ব্রহ্মপুত্রের বুকভরা ঢেউ আর প্রাণভরা উচ্ছাসে পৌর এলাকার ছনকান্দা থেকে ফেরীঘাট এলাকা পর্যন্ত অনুষ্ঠিত হয় এই নৌকাবাইচ প্রতিযোগিতা।
শুক্রবার নৌকা বাইচ প্রতিযোগিতার উদ্বোধনী দিনে উপস্থিত ছিলেন, জামালপুর -৫ (সদর) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মো. মোজাফ্ফর হোসেন, জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন ছানু, জামালপুর সমিতির মহাসচিব অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপ্টেন শেখ মো. শফিকুল ইসলাম, নৌকা বাইচ উপ কমিটির আহবায়ক মো. মাজহারুল ইসলাম মৃণাল, সদস্য সচিব অবসর প্রাপ্ত ক্যাপ্টেন শহিদুল ইসলাম বিএন, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মির্জা জিল্লুর রহমান প্রমুখ।

নৌকা বাইচ প্রতিযোগীতায় সর্বমোট ১৫টি দল প্রতিযোগী দল তাদের সুসজ্জিত নৌকা আর রং বে-রঙের বাহারি পোশাক পড়ে এই প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগিতা চলার সময় ডাঙ্গা (ঢোল) ও মন্দিরার তালে তালে মাঝিদের ভাটিয়ালী গান আর পানিতে বেঠার ছলাত ছলাত আওয়াজে পুরো এলাকা মুখরিত হয়।
আজ শনিবার নৌকা বাইচের ২য় রাউন্ড, সেমি ফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে। প্রথম স্থান অর্জনকারী নৌকাকে ১ লাখ ৫০ হাজার টাকা, দ্বিতীয় স্থান অর্জনকারীকে ১ লাখ টাকা এবং তৃতীয় স্থান অর্জনকারীকে ৭৫ হাজার টাকা প্রদান করা হবে বলে জানান আয়োজক কমিটি।
এর আগে ওইদিন সকালে জামালপুর প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ প্রতিযোগিতা প্রতিবছর আয়োজনের ঘোষণা দেন জামালপুর সমিতি ঢাকার মহাসচিব অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপ্টেন শেখ মো. শফিকুল ইসলাম।

আরও দেখুন

ইসলামপুরে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের উদ্বোধন

ইসলামপুর সংবাদদাতা মঙ্গলবার সারাদেশে আনুষ্ঠানিক ভাবে বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । …