আজঃ মঙ্গলবার | ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি
শিরোনাম

জামালপুরে বাংলা ইশারা ভাষা দিবস পালিত

ভাষা দিবসে বাক ও শ্রবণ প্রতিবন্ধী সদস্যদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ করেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়। ছবি-পল্লীর আলো

জাহাঙ্গীর সেলিম
‘বাংলা ইশারা ভাষার প্রচলন, বাক ও শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তির জীবনমান উন্নয়ন’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জামালপুরে পালিত হয় বাংলা ইশারা ভাষা দিবস। এ উপলক্ষে মঙ্গলবার সকালে জেলা সমাজ সেবা কার্যালয় প্রাঙ্গণ থেকে বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। এতে নেতৃত্ব দেন উপ-পরিচালক রাজু আহমেদ।
শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা এবং বাক ও শ্রবণ প্রতিবন্ধী সদস্যদের মাঝে সহায়ক উপকরণ বিতরণী। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়।

অতিরিক্ত জেলা নির্বাহী হাকিম মো. আরিফুল হক মৃদুলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রাজু আহমেদ, জেলার জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা জালাল উদ্দিন, সিভিল সার্জন কার্যালয়ের চিকিৎসা কর্মতর্কা কাউসার আহমেদ, বাক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক রীনা বেগম প্রমুখ।
আলোচনা সভা শেষে ১০জন প্রতিবন্ধী সদস্যদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জামালপুর শহর সমাজসেবা কর্মকর্তা ফারুক মিয়া।
উল্লেখ্য, ২০০৯ সালের ১ ফেব্রুয়ারি বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭ ফেব্রুয়ারি ‘বাংলায় ইশারা ভাষা দিবস’ ঘোষণা করেন। জানা যায়, বাংলাদেশে ৩০ লক্ষাধিক মানুষ কানে শোনে না এবং কথা বলতে পারে না। যাদেরকে বলা হয় বাক ও শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তি।
জেলা প্রশাসক শ্রাবস্তী রায় বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক নির্দেশনায় সারাদেশে বাক ও শ্রবণ প্রতিবন্ধীসহ বিশেষভাবে সক্ষম জনগোষ্ঠীর কল্যাণ ও উন্নয়নে নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করছে। এরই ধারাবাহিকতায় জামালপুরে কাজ করা হচ্ছে। আমরা এদেরকে উন্নয়নের মূলস্রোতধারায় সম্পৃক্ত করতে পারলে সার্বিক উন্নয়ন বেগবান হবে। ক্যাপশন: জামালপুরে বাংলা ইশারা

আরও দেখুন

ইসলামপুরে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের উদ্বোধন

ইসলামপুর সংবাদদাতা মঙ্গলবার সারাদেশে আনুষ্ঠানিক ভাবে বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । …