আজঃ রবিবার | ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
শিরোনাম

জামালপুর পুরাতন ব্রহ্মপুত্র নদে নৌকা বাইচ প্রতিযোগিতা প্রথম রকেট, দ্বিতীয় মনিরাজ, তৃতীয় একতা সংঘ

জামালপুর পুরাতন ব্রহ্মপুত্র নদে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত। ছবি-পল্লীর আলো

নাঈম আলমগীর
শেষ হলো জামালপুর সমিতি ঢাকা কর্তৃক আয়োজিত পুরাতন ব্রহ্মপুত্র নদে দুইদিন ব্যাপী নৌকা বাইচ প্রতিযোগিতা। জেলা এবং জেলার বাইরে বিভিন্ন অঞ্চল থেকে আগত বাইচের নৌকা থেকে প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে জেলার ইসলামপুর উপজেলার নৌকা “রকেট”, দ্বিতীয় হয়েছে একই উপজেলার নৌকা “মনিরাজ” এবং তৃতীয় স্থান অর্জন করেছে মেলান্দহ উপজেলার ঝাউগড়ার “একতা সংঘ” নামের নৌকাটি।
গত শুক্রবার থেকে শুরু হওয়া এই নৌকা বাইচ প্রতিযোগিতায় বিভিন্ন অঞ্চলের ১৫ নৌকা অংশগ্রহণ করে এবং পরদিন শনিবার ২য় রাউন্ড, সেমিফাইনাল ও ফাইনাল খেলার মাধ্যমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে নৌকাগুলো।
জামালপুর সমিতি, ঢাকা এর আয়োজনে ও জামালপুর পৌরসভা এবং জামালপুর জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় পুরাতন ব্রহ্মপুত্র নদে ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মো. মোজাফ্ফর হোসেন, জেলা প্রশাসক মো. ইমরান আহমেদ, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিজন কুমার চন্দ, পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম, জামালপুর সমিতির মহাসচিব অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপ্টেন শেখ মো. শফিকুল ইসলাম, জামালপুর পৌরসভার মেয়র মোহাম্মদ ছানোয়ার হোসেন ছানু, নৌকা বাইচ উপ-কমিটির আহবায়ক মো. মাজহারুল ইসলাম মৃণাল, সদস্য সচিব অবসর প্রাপ্ত ক্যাপ্টেন শহিদুল ইসলাম বিএন, জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক মির্জা জিল্লুর রহমান প্রমুখ।
উপস্থিত দর্শকরা জানান, নৌকা বাইচ বাঙালির প্রাণের খেলা। এ খেলার কথা শুনলে আর ঘরে বসে থাকা যায় না। তাইতো এই ব্রহ্মপুত্রের পাড়ে এত লোকের সমাগম হয়েছে। নৌকা বাইচ আমাদের বাঙালির মনের খোরাক, তা দর্শকের উপস্থিতি দেখেই টের পাওয়া যায়।
তারা আরও বলেন, নদী মাতৃক দেশ বাংলাদেশ। আমাদের জামালপুরেও দুটি বড় বড় নদী রয়েছে। তবে জামালপুর পৌর এলাকায় এমন আয়োজন কোনদিন চোখে পড়েনি। পৌর এলাকায় নৌকা বাইচ প্রতিযোগিতা এটিই প্রথম।
পরে প্রথম স্থান অর্জনকারী নৌকা “রকেট’ কে ১ লাখ ৫০ হাজার টাকা, দ্বিতীয় স্থান অর্জনকারী নৌকা “মনিরাজ” কে ১ লাখ টাকা ও তৃতীয় স্থান অর্জনকারী নৌকা “ একতা সংঘ” কে ৭৫ হাজার টাকাসহ প্রত্যেক নৌকাকে বিভিন্ন পুরস্কারে পুরস্কৃত করেন উপস্থিত অতিথিবৃন্দ।

আরও দেখুন

ইসলামপুরে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের উদ্বোধন

ইসলামপুর সংবাদদাতা মঙ্গলবার সারাদেশে আনুষ্ঠানিক ভাবে বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । …