আজঃ শনিবার | ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২রা জিলকদ, ১৪৪৫ হিজরি
শিরোনাম

দেওয়ানগঞ্জে ইউএস সিডস কর্মসূচির কর্মীদের ত্রৈমাসিক সভা

নিজস্ব প্রতিবেদক
শক্তিশালী সুশীল সমাজ প্রতিষ্ঠা, মানসম্মত শিক্ষা কার্যক্রম নিশ্চিত করা এবং জীবিকায়ন ও কাজের সুযোগ সৃষ্টি করার অঙ্গীকার সামনে নিয়ে বাস্তবায়নাধীন উন্নয়ন সংঘের সিডস কর্মসূচির কর্মীদের নিয়ে দেওয়ানগঞ্জ কার্যালয়ে ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়।
মর্যাদাপূর্ণ ও স্থায়িত্বশীল আর্থ-সামাজিক উন্নয়ন (সিডস) কর্মসূচির আওতায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা। সিডস কর্মসূচির ব্যবস্থাপক শামসুদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক কর্মসূচির ফোকাল ব্যক্তি জাহাঙ্গীর সেলিম ও অন্যান্য কর্মীবৃন্দ।
সভায় স্থায়িত্বশীল উন্নয়নে সকল কর্মীদের কর্মসূচি সংক্রান্ত ধারণা শতভাগ চেতনা ও মননে ধারণ করার ওপর গুরুত্ব দেয়া হয়। এছাড়া সমাজের নেতিবাচক অবস্থা পরিবর্তনে আত্মনির্ভশীল দলগুলোকে শক্তিশালী ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করা, দলগুলো নিয়ে ওয়ার্ড ও ইউনিয়ন কমিটির দৃশ্যমান কার্যক্রম পরিচালনা করা, মূলধারার বিদ্যালয়গুলোর কার্যক্রম শক্তিশালীকরণে ভূমিকা রাখা, প্রাক প্রাথমিক বিদ্যালয়ের কাজ গতিশীল করা, কিশোরীদের ক্ষমতায়নে সংলাপ কেন্দ্রগুলোর কাজ বেগবান করা, চাইল্ড ক্লাব, সংলাপ ফোরাম, ব্রিজ স্কুল, কারিগরী শিক্ষা ও কার্যক্রমের গুরুত্ব সকলের মাঝে উপলব্ধি করানোসহ কর্মসূচির সকল কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে সকল কর্মীদের আরো দায়িত্বশীল হবার আহ্বান জানানো হয়।
কর্মসূচির মূল কাজের পাশাপাশি একইভাবে জেন্ডার সমতা, দুর্নীতি প্রতিরোধ, পরিবেশের ভারসাম্য রক্ষা ও জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপখাওয়ানো, প্রতিবন্ধী ও আদিবাসীসহ অন্যন্য ক্ষুদ্র জাতিগোষ্ঠীর স্বার্থ সংরক্ষণ ও অধিকার প্রতিষ্ঠায় কার্যকর ভূমিকা রাখতে সিডসের কর্মীদের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।
সূত্র জানায়, ২০২৩ সালের শেষ নাগাদ কর্মএলাকার ২ হাজার ৫০০ প্রান্তিক পরিবারে আর্থ-সামাজিক উন্নয়নের মাত্রা আশাব্যঞ্জক পর্যায়ে উন্নতি করার লক্ষ্যে নরওয়েভিত্তিক আন্তর্জাতিক দাতা সংস্থা স্ট্রমি ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন সিডস প্রকল্প জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ ও বকশীগঞ্জ উপজেলায় বহুমাত্রিক কার্যক্রম চলছে। শিক্ষা, জীবীকায়ন, যুবক, যুবতীদের আত্মকর্মসংস্থান, কিশোর, কিশোরীদের ক্ষমতায়নসহ বিভিন্ন কার্যক্রমের আওতায় কর্মএলাকার লক্ষ্যভুক্ত জনগোষ্ঠীর সাথে নিবিড়ভাবে কাজ করছে।

আরও দেখুন

ইসলামপুরে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের উদ্বোধন

ইসলামপুর সংবাদদাতা মঙ্গলবার সারাদেশে আনুষ্ঠানিক ভাবে বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । …