আজঃ বুধবার | ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি
শিরোনাম

বঙ্গবন্ধু ইসলামকে কখনো রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেননি – ইঞ্জিনিয়ার মোজাফ্ফর হোসেন এমপি

প্রশিক্ষণপ্রাপ্ত ইমামগণের ইমাম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন বীরমুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মোজাফ্ফর হোসেন এমপি। ছবি-পল্লীর আলো

নাঈম আলমগীর
জামালপুর সদর আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব ইঞ্জিনিয়ার মো. মোজাফ্ফর হোসেন বলেছেন, দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপ্রধান হন এবং সাড়ে তিন বছর দেশ পরিচালনা করেন। এর মধ্যে তিনি বাংলাদেশের সার্বিক উন্নয়নের জন্য সুদূরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করেছিলেন। সার্বিকভাবে রাষ্ট্রপ্রধান থাকাকালীন সময়ে তার উল্লেখযোগ্য সফলতার মধ্যে অন্যতম হচ্ছে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ গঠন করা। বঙ্গবন্ধু কখনো ইসলামকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেননি। ইসলামিক ফাউন্ডেশন হল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অধীনস্থ একটি সরকারি প্রতিষ্ঠান।

মঙ্গলবার জামালপুর সদর উপজেলা পর্যায়ে ইমাম, খতিব ও আলেম-ওলামাদের নিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠা, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ এবং সামাজিক সমস্যা নিরসন শীর্ষক মতবিনিময় সভা ও সদর উপজেলা পর্যায়ে প্রশিক্ষণপ্রাপ্ত ইমামগণের ইমাম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইঞ্জিনিয়ার মোজাফ্ফর হোসেন এমপি বলেন, ইতিহাস পর্যালোচনা করে দেখা যায় যে, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ গঠন করা হয়েছে দেশে ইসলামের আদর্শ ও মূল্যবোধ প্রচার করে মানুষের মধ্যে ধর্মীয় বিধি-বিধান সম্পর্কে অবগত করার জন্য। দেশের যত মসজিদ ও ইসলামী কেন্দ্র বা একাডেমী রয়েছে সেগুলোর পূর্ণাঙ্গ প্রতিষ্ঠা ও রক্ষণাবেক্ষণ করা। আর সেগুলো পূর্ণাঙ্গ প্রতিষ্ঠা ও রক্ষণাবেক্ষণ করার জন্য ধর্মীয় এবং সমাজসেবায় নিবেদিত সংগঠনসমূহকে আর্থিক সহায়তা দেয়া।
তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর লালিত সব স্বপ্ন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা পূরণ করে যাচ্ছেন। এর সবচেয়ে বড় উদাহরণ হলো সারাদেশ ব্যাপী মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিক কেন্দ্র প্রতিষ্ঠা করা। বর্তমানে এসব মডেল মসজিদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতির চর্চা, ইসলামী মনীষীদের চিন্তা ভাবনা সম্পর্কে এবং ইসলামে বিজ্ঞান ও সভ্যতার ক্ষেত্রে অবদানের ওপর গবেষণা পরিচালনা করা হচ্ছে।
যার ফলশ্রুতিতে দেশের মানুষ ধর্মীয় বিধি-বিধান সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা নিতে এবং ইসলামের আদর্শ নিয়ে গবেষণা করতে আগ্রহী হয়ে উঠছে।

জামালপুর জেলা ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ের আয়োজনে সদর উপজেলার মডেল মসজিদ মিলনায়তনে এ মতবিনিময় সভা ও ইমাম সম্মেলন অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন্স চিরানের সভাপতি সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবুল হোসেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সোহরাব হোসেন বাবুল। সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জেলা ইমাম সমিতির সভাপতি আলহাজ্ব মাওলানা মো. আখতারুজ্জামান সিদ্দিকী এবং স্বাগত বক্তব্য রাখেন জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো. আব্দুর রাজ্জাক।

আরও দেখুন

ইসলামপুরে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের উদ্বোধন

ইসলামপুর সংবাদদাতা মঙ্গলবার সারাদেশে আনুষ্ঠানিক ভাবে বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । …