আজঃ শনিবার | ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২রা জিলকদ, ১৪৪৫ হিজরি
শিরোনাম

জামালপুরে বীর মুক্তিযোদ্ধা আব্দুল বারিক হত্যা ওসি সহ চারজনের যাবজ্জীবন কারাদণ্ড

নাঈম আলমগীর
জামালপুরে চাঞ্চল্যকর সাবেক সেনা সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুল বারিক হত্যা মামলায় ওসি সহ চার জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। মঙ্গলবার দুপুরে স্পেশাল জজ আদালতের বিচারক মোহাম্মদ আবু তাহের এ দন্ডাদেশ প্রদান করেন। বীর মুক্তিযোদ্ধা আব্দুল বারিক পৌর শহরের হাটচন্দ্রা এলাকার বাসিন্দা ছিলেন। রাষ্ট্র পক্ষের আইনজীবী (পিপি) এডভোকেট মোহাম্মদ নুরুল করিম ছোটন জানান, বিগত ২০১৬ সালের ১১ জুলাই বীর মুক্তিযোদ্ধা আব্দুল বারিক এর ছোট ছেলে মাজহারুল হক বাবুকে জামালপুর রেলওয়ে স্টেশন থেকে বিনা টিকিটে রেল ভ্রমণের অভিযোগে আটক করে রেলওয়ে পুলিশ। খবর পেয়ে তার বাবা রেলওয়ে পুলিশের কাছ থেকে ছেলেকে ছাড়িয়ে নেয়। এসময় পুলিশের সাথে সামান্য বাক বিতন্ডার জেরে বীর মুক্তিযোদ্ধা আব্দুল বারিক কে মাথায় আঘাত করে রেলওয়ে পুলিশের কনস্টেবল তপন বড়ুয়া। এসময় বীর মুক্তিযোদ্ধা আব্দুল বারিক স্টেশনের প্ল্যাটফর্ম থেকে নিচে রেল লাইনে উপর পড়ে যান এবং গুরুত্বর আহত হন। পরে তাকে উদ্ধার করে প্রথমে জামালপুর জেনারেল হাসপাতালে এবং অবস্থার অবনতি হলে ময়মনসিংহ সম্মেলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তীতে ওইদিন বিকালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার।
ঘটনার পরের দিন ১২ জুলাই তার বড় ছেলে মিজানুর রহমান মুকুল বাদী হয়ে জামালপুর রেলওয়ে থানায় ওসিসহ চার জনকে আসামী করে হত্যা মামলায় দায়ের করেন।
আসামিরা হলো, সেসময়ের জামালপুর রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) গৌড় চন্দ মজুমদার, এএসআই সোহরাব আলী, কনস্টেবল তপন বড়ুয়া ও রেলের টিসি আনিসুর রহমান।
২০১৭ সালের ৪ জুলাই মামলায় রেলওয়ে থানার কনস্টেবল তপন বড়ুয়া এবং রেলের টিসি আনিসুর রহমান কে অভিযুক্ত করে প্রতিবেদন দাখিল করে সিআইডি। পরবর্তীতে বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে জামালপুর রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গৌড় চন্দ্র মজুমদার ও এএসআই সোহরাব আলীকেও আসামি করা হয়।
দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে ২১ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করে মঙ্গলবার দুপুরে ওই চার আসামির উপস্থিতিতে প্রত্যেককে যাবজ্জীবন কারাদ- ও ৫০ হাজার টাকা করে জরিমানা করেন আদালত।
মামলায় আসামি পক্ষের আইনজীবী ছিলেন এডভোকেট আমান উল্লাহ আকাশ ও এডভোকেট এইচ আর জাহিদ আনোয়ার।

আরও দেখুন

ইসলামপুরে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের উদ্বোধন

ইসলামপুর সংবাদদাতা মঙ্গলবার সারাদেশে আনুষ্ঠানিক ভাবে বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । …