আজঃ রবিবার | ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি
শিরোনাম

বালি উত্তোলন বন্ধ করা না হলে নদী ভাঙন রোধ হবে না…পানি সম্পদ প্রতিমন্ত্রী

আলী আকবরঃ

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, সরকার নদী ভাঙন ঠেকাতে ও নাব্যতা ফিরিয়ে আনতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। নদী ভাঙনে যাদের বসতভিটা বিলীন হয় তাদের মত কষ্ট আর কারও নেই। এজন্য মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা যেখানেই নদী ভাঙনের খবর পাই সেখানেই ছুটে যাই।
বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা নদী ভাঙ্গন রোধে টেকসই ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। ভাঙনে ক্ষতিগ্রস্থ নদীর তীর রক্ষা বাঁধের কাজ পরিদর্শন করেন প্রতিমন্ত্রী।
ক্ষতিগ্রস্ত অংশে জিও ব্যাগ ফেলে নদী ভাঙন ঠেকানোর চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড। নদীর তীঁর রক্ষা বাধেঁরও যত্ন ও রক্ষার্থে সবাইকে দায়িত্বশীল হতে হবে।

বুধবার বিকেলে জামালপুরের ইসলামপুর উপজেলার কুলকান্দি যমুনা নদীর ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ এলাকা ও বাঁধ পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, অপরিকল্পিত ও অবৈধভাবে বালি উত্তোলন বন্ধ করা না হলে নদী ভাঙন রোধ হবে না। নির্ধারিত বালু মহাল ছাড়া অপরিকল্পিত বালি উত্তোলন বন্ধ করতে হবে।

এসময় প্রতিমন্ত্রী নদী ভাঙন প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে  জামালপুর পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও বাঁধ নির্মাণে দায়িত্বপ্রাপ্তদের নির্দেশনা দেন।

পরিদর্শনকালে পানি সম্পদ মন্ত্রণালয় অতিরিক্ত সচিব (উন্নয়ন) মোঃ মিজানুর রহমান,পাউবো অতিরিক্ত মহাপরিচালক মাহবুর রহমান, পাউবো প্রধান প্রকৌশলী আব্দুল মতিন সরকার, পাউবো জামালপুরের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু সাঈদ, ইসলামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট জামাল আব্দুল নাসের বাবুল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুস সালাম এবং তত্ত্বাবধায়ক প্রকৌশলীসহ মন্ত্রণালয় ও বোর্ডের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আরও দেখুন

ইসলামপুরে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের উদ্বোধন

ইসলামপুর সংবাদদাতা মঙ্গলবার সারাদেশে আনুষ্ঠানিক ভাবে বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । …