আজঃ রবিবার | ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি
শিরোনাম

ইসলামপুরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থানের কাজ চলমান, নিয়মিত পর্যবেক্ষনে পিআইও

নিজস্ব প্রতিবেদক:
জামালপুরের ইসলামপুর উপজেলায় ২০২২-২০২৩ অর্থবছরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) ওয়েজ কষ্ট প্রকল্প প্রথম ধাপে ইসলামপুরের ১২টি ইউনিয়নে শ্রমিক দিয়ে রাস্তা সংস্কারের কাজ চলছে। এতে করে গ্রামীন রাস্তাঘাটের চিত্র পাচ্ছে যাচ্ছে, গ্রামের মানুষের চলাচলে অমুল পরিবর্তন দেখা দিয়েছে, যেসব রাস্তায় দু-পায়ে চলাচলের অনুপযোগী ছিল, এখন সে-সকল রাস্তায় অনায়াসে চলাচল করবে যানবাহন, এসব উন্নয়নে কৃষক সহ গ্রামের সাধারণ মানুষের মুখে হাসি ফুটেছে।
খোঁজ নিয়ে জানা যায়, পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে বিশেষ করে কর্মহীন মানুষের জীবন ও জীবিকা সচল রাখতে প্রতি বছর সরকার শ্রমিকদের দিয়ে নির্দিষ্ট কিছু কাজ করিয়ে অর্থ দিয়ে থাকে। সরকারিভাবে এই প্রকল্পকে অতিদরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) নাম দিলেও স্থানীয়ভাবে এটি ৪০ দিনের কর্মসূচি হিসেবে পরিচিত। ২০২২-২০২৩ অর্থবছরে এবার ইসলামপুর উপজেলার ১২টি ইউনিয়নে ৫৫টি মাটির রাস্তা নির্মাণের জন্য ২৮১৪ জন শ্রমিকের বিপরীতে ৪ কোটি ৫০ লাখ ২৪ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এদিকে উপজেলা নির্বাহী অফিসার তানভীর হাসান (রুমান) এর দিকনির্দেশনায় অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির কাজ দেখতে ১২টি ইউনিয়নে নিয়মিত পর্যবেক্ষন করছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান (টিটু), পিআইও তিনি বলেন, অতিদরিদ্রদের জন্য কর্মসূচি কাজের কোন অনিয়ম মেনে নেওয়া হবে না, প্রকল্পে যেসকল রাস্তায় কাজে অনিয়ম করবে তাদের সেই রাস্তার বরাদ্দকৃত টাকা সরকারী ফান্ডে ফেরত দেওয়া হবে, তিনি আরও বলেন ২৬/১১/২২ইং, রোজ শনিবার হতে কর্মসূচির কাজ উদ্ভোধন করা হয়ছে, প্রতিটি রাস্তার কাজ স্বচ্ছভাবে সংস্কার করার জন্য আমরা বরাদ্দকৃত রাস্তাগুলো নিয়মিত পরিদর্শন করছি এবং ১২টি ইউনিয়নের প্রত্যেক চেয়ারম্যানদের কর্মসূচি কাজের উয়ন্নয়ের বিষয়ে দিক-নির্দেশনা দেওয়া হয়ছে।

আরও দেখুন

ইসলামপুরে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের উদ্বোধন

ইসলামপুর সংবাদদাতা মঙ্গলবার সারাদেশে আনুষ্ঠানিক ভাবে বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । …