আজঃ বৃহস্পতিবার | ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
শিরোনাম

বন্যহাতির তান্ডবে শেরপুরের সীমান্তবর্তী পাহাড়ি এলাকায় আমন ফসলের ব্যাপক ক্ষতি

শেরপুর প্রতিনিধি
শেরপুরের নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী পাহাড়ি এলাকায় বন্যহাতির তান্ডবে উঠতি আমন ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। গত রোববার সন্ধ্যায় উপজেলার পোড়াগাঁও ইউনিয়নের মধুটিলা ইকোপার্কের উত্তরে বুরুঙ্গা কালাপানি গ্রামের ১০ নম্বর মোড় এলাকায় আমন ধান ক্ষেতে হাতিরদল তান্ডব চালায়।
গ্রামবাসী জানান, গত কয়েকদিন যাবত ৪০/৫০টি বন্যহাতি দল বেঁধে চলতি আমন ধান ক্ষেতে হানা দিচ্ছে। দিনের বেলায় গহীন জঙ্গলে লুকিয়ে থাকলেও বিকেলের পর খাদ্যের সন্ধানে চলে আসে আমন ধান খেতে। উঠতি আমন ধান ক্ষেত খেয়ে ও পা দিয়ে মাড়িয়ে নষ্ট করে দিচ্ছে। এতে কৃষকের মাথায় হাত পড়েছে। রোববার সন্ধ্যায় উপজেলার বুরুঙ্গা কালাপানি এলাকার ফসলের মাঠে নেমে এসে হাতির দল কৃষক আব্বাস আলী, দাবাকা সাংমা, পতিশন সাংমা ও হানিফ মিয়ার উঠতি আমন ধান খেয়ে ও পা দিয়ে মাড়িয়ে নষ্ট করে দেয়। এসময় কৃষকরা ফসল বাঁচাতে ও হাতি তাড়াতে ডাকচিৎকার করেও ব্যর্থ হন।
ক্ষতিগ্রস্থ কৃষক আব্বাস আলী বলেন, আমার দেড় একর জমির ধান হাতিরদল খেয়ে শেষ করে দিয়েছে। হাতিরদল বর্তমানে মধুটিলা ইকোপার্ক এলাকায় অবস্থান করছে। তারা রাতের যে কোন সময় আবাদী মাঠে হানা দিতে পারে। এজন্য আমরা দুশ্চিন্তায় আছি।
এ ব্যাপারে ময়মনসিংহ বন বিভাগের মধুটিলা ফরেষ্ট রেঞ্জকর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, বন্যহাতি দ্বারা ক্ষতিগ্রস্থ কৃষকরা বন বিভাগের নির্ধারিত ফরমে আবেদন করলে তারা সরকারিভাবে ফসলের ক্ষতিপূরণ পাবেন। এছাড়া বন বিভাগ কৃষকের ফসল বাঁচাতে তৎপর রয়েছে বলেও তিনি জানান।

আরও দেখুন

ইসলামপুরে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের উদ্বোধন

ইসলামপুর সংবাদদাতা মঙ্গলবার সারাদেশে আনুষ্ঠানিক ভাবে বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । …