আজঃ রবিবার | ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৫শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
শিরোনাম

মাদারগঞ্জ উপজেলা পরিষদের পতিত জমি এখন সবজির বাগান

মাদারগঞ্জ প্রতিনিধি:

প্রধানমন্ত্রীর নির্দেশনা ও কৃষি অফিসারের সৃজনশীলতায় মাদারগঞ্জ উপজেলা পরিষদের পতিত জমি এখন সবজির বাগান । উপজেলা কৃষি অফিসার মোঃ শাহাদুল ইসলাম, কখনো তিনি বাগানে কোদাল দিয়ে বেড প্রস্তুত করছেন, কখনো কখনো নিড়ানি সহ সবজিগুলোতে সেচ দিচ্ছেন। এক সময় জঙ্গল ও ঘাসে ভরে থাকা উপজেলা পরিষদের পতিত জমিতে রঙিন ফুলকপি, বাঁধাকপি, শালগম, পুঁইশাক, সরিষা শাক, লালশাক, বেগুন, মরিচ, টমেটো, পেঁপে, ডাটাশাক, লেবুসহ বিভিন্ন ধরণের শাকসবজি বাগান করে তাক লাগিয়ে দিয়েছেন এ কৃষি কর্মকর্তা । তার এমন কর্মকাণ্ডে অফিসার মহলে তিনি প্রশংসায় ভাসছেন। প্রতিদিন উপজেলা পরিষদে আসা সেবাগ্রহীতারা উপজেলা কৃষি অফিসারের বাগানগুলো দেখে মুগ্ধ ও অনুপ্রাণিত হচ্ছে।

সমবায় অফিসে সেবা নিতে আসা খালেক মণ্ডল বলেন,কিছুদিন আগেও দেখলাম জায়গাটি ঘাস ও জঙ্গলে ভরা ছিল। এখন জায়গাটি বিষমুক্ত সবজির বাগান। কৃষি অফিসার নিজেই তা পরিচর্যা করেন। একজন অফিসার হয়ে তিনি এসব করছেন, এতে সাধারণ মানুষরা উৎসাহ উদ্দিপনা পাবেন।

জানতে চাইলে কৃষি কর্মকর্তা মোঃ শাহাদুল ইসলাম বলেন,আমি আমার ছোট পরিবারের পুষ্টি চাহিদা এখান থেকেই অনেকটা পূরণ করতে পারছি। আমি আমার শিশুদের সম্পূর্ণ নিরাপদ শাক সবজি খাওয়াতে পারছি। আমরা যদি প্রত‍্যেকেই যার যার বাড়ির আশে পাশে থাকা আবাদযোগ্য পতিত জায়গাগুলি এভাবে চাষের আওতায় আনতে পারি তাহলে মাননীয় প্রধানমন্ত্রীর যে নির্দেশনা এক ইঞ্চি জমিও পতিত রাখা যাবে না সেটি যেমন নিশ্চিত হবে অন্যদিকে নিরাপদ শাক সবজি ভক্ষণের মাধ্যমে আমাদের প্রয়োজনীয় পুষ্টি উপাদান প্রাপ্তিও নিশ্চিত করতে পারবো। তিনি আরো বলেন, এখান থেকে সবজি খাওয়াটা মুখ্য বিষয় নয়। মুল উদ্দেশ্য হলো এখান থেকে মানুষ উদ্বুদ্ধ হবেন। পাশাপাশি চত্বরের সৌন্দর্যও বৃদ্ধি পাবে।

 উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ওবায়দুর রহমান বেলাল বলেন,একসময়ের ঘাস জঙ্গলে ভরে থাকা জমি এখন বিষমুক্ত সবজির বাগান। কৃষি অফিসারের একান্ত প্রচেষ্টায় সেটি সম্ভব হয়েছে। তার এমন কর্মকাণ্ডে তিনি প্রশংসার দাবিদার রাখেন। আমরা তাকে সাধুবাদ জানাচ্ছি। আমাদের পক্ষ থেকে তাকে সবসময় সহযোগীতা করা হবে।

আরও দেখুন

ইসলামপুরে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের উদ্বোধন

ইসলামপুর সংবাদদাতা মঙ্গলবার সারাদেশে আনুষ্ঠানিক ভাবে বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । …